অবরুদ্ধ মারিউপোল শহরে ইউক্রেনীয় বাহিনীকে রাশিয়ার আত্মসমর্পণের প্রস্তাব প্রত্যাখান করেছে কিয়েভ। আত্মসম্পর্ণসহ বেশ কয়েকটি শর্তজুড়ে দেয় রাশিয়া। এসব শর্ত পুরোপুরি নাকচ করে দিয়েছে কিয়েভ এবং মারিউপোল প্রশাসন। রাশিয়ার এমন প্রস্তাব প্রত্যাখান করে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনীয় উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেন, আত্মসমর্পণ বা অস্ত্র জমা দেওয়ার বিষয়ে কোনও আলোচনা হতে পারে না।

আমরা ইতোমধ্যে রাশিয়াকে জানিয়ে দিয়েছি। আমি লিখেছি, আট পৃষ্ঠার চিঠি না লিখতে সময় নষ্ট না করে করিডোর খুলে দিন। আমরা এ নিয়ে জাতিসংঘ এবং আইসিআরসিকে জানিয়েছি। আন্তর্জাতিক প্রতিক্রিয়ার অপেক্ষায় আছি। এটি সচেতনভাবেই জিম্মি করা।

এদিকে এক বিবৃতিতে রাশিয়ার জাতীয় প্রতিরক্ষা ব্যবস্থাপনা কেন্দ্রের পরিচালক কর্নেল-জেনারেল মিখাইল মিজিনেস্তভ ইউক্রেনীয় সেনাদের উদ্দেশে বলেন, অস্ত্র সমর্পণ করুন। যারা অস্ত্র সমর্পণ করবে তাদের সবাইকে নিরাপদে মারিউপোল ছেড়ে যাওয়ার নিশ্চয়তা দেয়া হবে।

সোমবার মস্কোর স্থানীয় সময় সকাল দশটা থেকে মারিউপোলের পূর্ব ও পশ্চিম দিকে বেসামরিকদের জন্য মানবিক করিডোর খুলে দেওয়া হবে। এর আগে মস্কোর স্থানীয় সময় ভোর পাঁচটা পর্যন্ত মানবিক করিডোর নিয়ে প্রতিক্রিয়া দেওয়ার এবং অস্ত্র সমর্পণের সুযোগ পাবে ইউক্রেন।

 

 

কলমকথা/ বিথী